আপনার কিডনির সমস্যা হয়েছে বুঝবেন এইভাবে

মস্তিষ্ক যেমন আমাদের শরীরের সংকেত দেয় তেমনি কিডনি আমাদের শীরের সমস্ত কাজকর্মের ধারক ও বাহক।  কিডনি ছাড়া আমাদের বেঁচে থাকা অসম্ভব। শরীরের যাবতীয় অঙ্গপ্রত্যঙ্গের দরকারি জিনিসপত্র যোগান দেয় কিডনি। কিন্তু বর্তমানে কিডনির সমস্যা বেড়ে যাচ্ছে ধূমপান, ঠিকমতো জলপান না করা বা অন্যান্য কারণে।কিডনি ঠিক কাজ না করলে শরীর দূর্বল থেকে দূর্বলতর হয়ে যায়। কিন্তু কিডনির সমস্যা বোঝার উপায় হল এই লক্ষনগুলি-

Image Source

পর্যাপ্ত ঘুম না হওয়া- রাত্রে ঠিকঠাক ঘুম আসছে না। কিংবা ঘুমের মধ্যে অস্থিরতা। তাহলেই জানবেন আপনার কিডনি ঠিকঠাক সায় দিচ্ছে না। শ্বাস-প্রশ্বাসের গতি কমে আসবে, আর অল্প ঘুমেই জোড়ে জোড়ে নাক ডাকার শব্দ হবে। পার্লস রেটও কমে আসবে।

শরীরের দূর্বলতা বেড়ে যাবে- মাথার যন্ত্রনা যখন তখন, একটু পরিশ্রম করলেই যদি মাথার যন্ত্রনা হয় কিংবা সবসময় শরীরের আলস্যতা বেড়ে যায়, অল্প হাঁটাহাঁটি করলেই ঝিমুনি ধরে তাহলে বুঝতেই হবে কিডনি ঠিক নেই। ততক্ষনাত ডাক্তারের পরামর্শ নেওয়া দরকার।

খসখসে ত্বক- যেকোনও কারণে ত্বক চুলকাচ্ছে বা খসখসে হয়ে যাচ্ছে  মানেই বুঝতে হবে কিডনির সমস্যা দেখা দিয়েছে। পুষ্টি বা মিন্যারালের পর্যাপ্ত যোগান দিতে না পারার জন্যই কিন্তু ত্বক খসখসে হয়ে যায়।

মুখে দুর্গন্ধ- শরীর দুর্বল হলেই মুখ দিয়ে দুর্গন্ধ বেরোয়। টক্সিনের মাত্রা বেড়ে গেলেও কিন্তু দুর্গন্ধ বেরোয়। অ্যালার্জিও দেখা যায়।

নিঃশ্বাস নেওয়ার সময়ও কমে যায়-  শ্বাস নিতে কষ্ট হওয়া, কিডনির সমস্যা থেকে অ্যাসমা, হৃদপিন্ডের সমস্যা ও ক্যান্সার অবধি হতে পারে।

হাত পা ফোলা- হাত পা অস্বাভাবিক হারে ফুলে যাচ্ছে,, কিংবা লাল দাগ হয়ে যাচ্ছে, হাত পায়ে ব্যাথা এগুলিও কিন্তু কিডনির সমস্যার লক্ষন।

প্রস্বাবের রং-এর পরিবর্তন- প্রস্বাবের রং হলুদ হওয়া কিবা রং-এর বদল মানেই শীঘ্রই ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত।

চোখের চারপাশে ফোলা ভাব- কোনও কারণ ছাড়াই চোখের চারপাশ ফুলে যাওয়া, অনেক কিছু করেও সেই সমস্যার সমাধান হচ্ছে না। তাহলে একটা নেফ্রোলজিস্ট-কে দেখানো উচিত।

এই প্রতিবেদনটি ভালো লাগলে পোস্টটি লাইক ও শেয়ার করুন। যে কোনো প্রয়োজনে কমেন্ট করে জানাতে পারেন। আরো পোস্ট পেতে লাইক করুন আমাদের ফেসবুক পেজ পশ্চিমবঙ্গ 24×7

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Inline
Inline