ধূমপান বন্ধ করার কতকগুলি সহজ উপায়

ধূমপান একটি খারাপ অভ্যাস যা শুধুমাত্র ধূমপায়ীদের ক্ষতি করে না, যারা ধূমপায়ীদের চারপাশে রয়েছে তাদের জন্য খুব ক্ষতিকর। সিগারেটগুলিতে যে নিকোটিন রয়েছে তা সারা বিশ্বে সর্বাধিক প্রচলিত আইনি ড্রাগ। একটি গবেষনা থেকে জানা যায় যে ধূমপান প্রতিবছর প্রায় 4.9 মিলিয়ন (৪৯ লাখ) মৃত্যুর জন্য দায়ী।

পুরোটা পড়ুন এবং পড়ার পর এই রকমই একটু আলাদা স্বাদের খবর পেতে লাইক করুন আমাদের ফেসবুক পেজ

পশ্চিমবঙ্গ 24×7 (Facebook.com/WestBengal24x7.in)

ধূমপায়ীদের অনেকেই ধুমপান ছাড়তে চায়, কিন্তু তারা এই খারাপ অভ্যাস থেকে পরিত্রাণ পেতে পারে না। এটি একটি অসম্ভব লক্ষ্যের মত তাদের মনে হতে পারে। কিন্তু কিছু অভ্যাসের পরিবর্তন ও খাওয়াদাওয়ার পরিবর্তন করলে সহজেই এই ধূমপান ত্যাগ করা যায়। এখন আমরা জানব ধূমপান ছাড়তে কি কি করবেন –

১. ইতিবাচক চিন্তা করুন:

আপনাকে ধূমপান ছাড়তেই হবে এটা মনে মনে সংকল্প করে নিন। আপনার নিজের ভালোর জন্য, আপনার প্রিয়জনের ভালোর জন্য আপনাকে যে করেই হোক এই কাজটা করতেই হবে। ধূমপান কমানোর চেষ্টা নয়, একেবারে পুরোপুরি ধূমপান ছাড়ার পরিকল্পনা করুন।

২. আপনার খাদ্যাভ্যাসের পরিবর্তন করুন:

অনেকেরই ডিনারের পরে সিগারেট খেতে খুবই পছন্দ। একটি মার্কিন গবেষণায় দেখা গেছে যে মাংস জাতীয় খাবার খাওয়ার পর সিগারেটের নেশা ভীষনভাবে বেড়ে যায়। সুতরাং যতদিন না পুরোপুরি ধূমপান করা ছাড়তে পারছেন তত দিন এই সব মাংস, বার্গার, পিৎজা জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকুন।

৩. কিছু পানীয় পান করা বন্ধ করুন:

একটি মার্কিন গবেষণায় দেখা যায় যে কিছু ঠান্ডা পানীয় যেমন  কোক, চা, কফি এবং অ্যালকোহল সিগারেটের স্বাদ আরো ভালো করে তুলতে পারে। সুতরাং যতদিন না পুরোপুরি ধূমপান করা ছাড়তে পারছেন তত দিন এই সব পানীয় থেকে দূরে থাকুন। পরিবর্তে জল এবং ফলের রস খান।

৪. যখন সিগারেট খেতে ইচ্ছা করে:

একটি সিগারেট পানের অনুভূতি মাত্র ৫ মিনিটের জন্য স্থায়ী হতে পারে। যখন সিগারেট খেতে ইচ্ছা করে তখন ঐ পাঁচ মিনিট সিগারেটের ক্ষতিকর দিকগুলির কথা চিন্তা করুন। ভাবুন এটি মুখের ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ৩৪ গুন।

৫. ধূমপান বন্ধ করার কারণগুলির একটি তালিকা তৈরি করুন:

আপনাকে থামানোর কারণগুলির সাথে নিজেকে স্মরণ করিয়ে রাখা উচিত। সেই কারণে একটি তালিকা তৈরি করুন। কি কি কারণে আপনি সিগারেট ছাড়তে চাইছেন তা কাগজে লিখে ঘরের কোথাও টাঙিয়ে রাখুন। বিশেষ করে বউএর কারনটা লিখতে ভুলবেন না।

৬. যারা ধূমপান করে না এমন বন্ধু করুন:  

উদাহরণস্বরূপ, যখন আপনি একটি পার্টিতে গেছেন, তখন আপনি অ-ধূমপায়ীদের সাথে থাকুন।

এছাড়া কতকগুলি খাবার খেয়েও ধূমপান বন্ধ করতে পারেন। সেগুলি জেনে নেওয়া যাক –

১. হরিতকি –

আয়ুর্বেদিক বিজ্ঞানের ত্রিফালা নামে পরিচিত তিনটির মধ্যে একটি ফল হল হরিতকি। এটির বিভিন্ন গুণাবলী আছে স্বাদে এবং খেতেও সুস্বাদু। এটি ট্যানিন, আমিনো অ্যাসিড, ফল্টজোজ এবং বিটা সস্টোস্যাবেলে সমৃদ্ধ। হরিতাকি দেহের অন্ত্র পরিষ্কার করে, একসাথে শরীরের শক্তি বৃদ্ধি করে। আপনি যদি এক টুকরো হারিতকিকে মুখে রাখেন, তবে ধূমপান করার ইচ্ছা করবে যখন আপনার ধূমপানের ইচ্ছা জাগে তখন অন্তত ৫ থেকে ১০ মিনিটের জন্য আপনার মুখের মধ্যে হরিতকির একটি টুকরো নিন।

২. দারুচিনি ও মধু –

দারুচিনির গুঁড়া, এক চামচ মধু মিশিয়ে জলে গুলে একটা মিশ্রন বানিয়ে নিন। এই মিশ্রণ ২ থেকে ৩ দিন খান। আপনার সিগারেট খাওয়ার ইচ্ছা কমতে থাকবে।

৩. শুকনো আদা এবং লেবু –

আদার একটি ছোট টুকরো ধূমপান বন্ধ করতে সক্ষম। এটি প্রমাণিত সত্য। আদার টুকরা সঙ্গে লেবু রস মিশিয়ে সেই মিশ্রণের সঙ্গে কিছু peppercorn যোগ করুন। এই মিশ্রণ যাদুর মতো সিগারেট এর আসক্তি থেকে মুক্তি দেবে।

৪. গ্রীন টি –

গ্রীন টি ধূমপান বন্ধ করতে একটি কার্যকর ভূমিকা নেয়। কিন্তু কফি পান না করাই ভালো কারণ কফির মধ্যে থাকে ক্যাফিন যা মানসিক উদ্বেগ বৃদ্ধি করে। গ্রীন টি কফির তুলনায় অনেক বেশি নিরাপদ এবং স্বাস্থ্যসম্মত। ভাল স্বাস্থ্যের জন্য এখন থেকে গ্রীন টি পান করুন এবং ধূমপান বন্ধ করার অভ্যাস গড়ে তুলুন।

৫. ফল-

ধূমপান ত্যাগ করার জন্য আপনি তাজা ফল ও সবজি খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন। সে সাথে ফ্যাটি খাবারের পরিমাণ হ্রাস করা উচিত।

৬. প্রচুর পরিমানে জল পান করুন –

সিগারেট ছেড়ে দেওয়ার প্রথম তিন দিনের জন্য প্রচুর পরিমানে জল পান করুন। জল আপনার শরীরের ভেতরে থেকে নিকোটিন খুব দ্রুত বের করে দেয়।

এইরকম আরো খবর পেতে লাইক করুন আমাদের  ফেসবুক পেজ  

পশ্চিমবঙ্গ 24×7

(Facebook.com/WestBengal24x7.in)

Facebook.com/WestBengal24x7.in
Facebook.com/WestBengal24x7.in

Niloy

I'm Niloy Pal, Founder of Top 10 Duniya. I started blogging just out of fun in September of 2015 and started writing about things which I knew.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Inline
Inline