ব্রণ-র কালো দাগ দূর করতে এগুলি করুন

মুখে ব্রণ হওয়াটা স্বাভাবিক ব্যাপার। গরমে তো আরও বেশি করে হয় তৈলাক্ত ভাব থেকেই ব্রণ হয়। যার জন্য মাটি হচ্ছে পার্টি বা বিয়েবাড়ি। ব্রণ-র থেকে বেশি সমস্যা ব্রণ-র কালো দাগ। উঠতেই চায় না কালো দাগ। মুখ বিশ্রী হয়ে যায়। তার থেকও  বড় কথা কালো দাগের জন্য মুখমন্ডলের চেহারাটাই বদলে যায়। হিনমন্যতায় ভুগতে শুরু করেন মহিলারা। তাই মুখের দাগ এক সপ্তাহে দূর করতে এই কাজগুলি করুন-

Image Source

১. লেবুর রস- লেবুর রস ত্বকের উজ্বলতা ফেরাতে যেমন কাজ করে তেমনি ব্রণ-র কালো দাগ দূর করতে উপাদেয়। রোজ রাতে কালো দাগগুলির ওপরে লেবুর রস দিন। তারপর পনের থেকে কুড়ি মিনিট রেখে সেটি ধুয়ে ফেলুন। এক সপ্তাহে মুখের কালো দাগ দূরহয়ে যাবে। আগের অবস্থায় ফিরে আসবে।

২. মধু ও লেবু- মধু ও লেবুর রস একটি কাঁচের বাটিতে মিশিয়ে নিন। তারপরে সেটি রোজ মুখে লাগান দুপুর বা রাত্রে। দেখবেন মুখের জেল্লা যেমন ফিরবে তেমনি কালো দাগও দূর হবে।

৩. পাতিলেবু, টম্যাটো, ওটমিল- পাতিলেবুর রস এক চা চামচ, টম্যাটো এক চা চামচ এবং এক চা চামচ ওটমিল মিশিয়ে নিন। মিশ্রনটি মুখে লাগিয়ে রাখুন পনের থেকে কুড়ি মিনিট। এক সপ্তাহ থেকে পনের দিনের মধ্যে দাগ উধাও।

৪. অ্যালোভেরা- অ্যালোভেরা গাছ কেটে জেলটি লাগিয়ে নিন মুখে। প্রতিদিন এভাবে জেল লাগিয়ে পনের মিনিট করে রাখুন। ত্বকের জেল্লা তো ফিরবে কালো দাগও উধাও হবে।

লেবুতে সাইট্রিক অ্যাসিড থাকে। সেটি ত্বকের জন্য খুবই উপকারী। কিন্তু যাদের মুখে লেবুর রস স্যুট করে না তাঁরা কখনই লাগাবেন না। লেবুর রসে যে উপাদান থাকে তা ব্যাকটেরিয়া ও তৈলাক্ত ভাব দূর করতে সাহায্য করে। মুখের কালো দাগ দূর করতে চাইলে এখনি এই কাজ গুলি শুরু করে দিন।

এই প্রতিবেদনটি ভালো লাগলে পোস্টটি লাইক ও শেয়ার করুন। যে কোনো প্রয়োজনে কমেন্ট করে জানাতে পারেন। আরো পোস্ট পেতে লাইক করুন আমাদের ফেসবুক পেজ পশ্চিমবঙ্গ 24×7

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Inline
Inline