ফোন গরম কেন গরম হয় দেখুন,মুক্তির উপায়ও জানুন

স্মার্টফোন গরম হওয়াটা অসম্ভব কিছুই নয় । কিছু কিছু স্মার্টফোন আছে চার্জে দিলেই গরম হতে শুরু, কিছু কিছু স্মার্টফোন হটস্পট অন করলে গরম হয়। ফোন গরম হলে সেখান থেকে বিস্ফোরন অবধি ঘটে যায় । অনেকসময় কথা বলতে বলতেও ফোন গরম হয়ে যায় । ফোন বিস্ফোরনের কথা প্রয়াই শোনা যায় । তাই অনেকেই স্মার্টফোন গরম হলে সেই ফোন ব্যবহার করা ছেড়ে দেন ।

Image Source

দামি বা কমদামি ফোন বলে গরম কম বেশি এমন কথার মানে নেই । সাধারনত 35 থেকে 40 ডিগ্রি অবধি ফোন গরম হওয়া স্বাভাবিক । তবে কি কি কারণে ফোন গরম হয় দেখুন-

ব্যাটারি- ফোন যত বড় হবে ততই ব্যাটারি পপাতলা হবে । ব্যাটারি যত পাতলা হবে বা দূর্বল হবে তত বেশি গরম হবে । তাই চার্জ দেওয়ার সময় ব্যাটারি গরম হয়ে ফোন গরম লাগে ।

নেটওয়ার্কের সমস্যা- নেট সমস্যার কারণেও ফোন গরম হয় । কারণ নেট সমস্যা হলে সার্চিং-এর জন্য ব্যাটারির ওপর চাপ পরে । তারপর ফোনেও খুব চাপ পড়ে । এর ফলে স্মার্টফোন গরম হয়ে যায় ।

প্রসেসর- প্রসেসর ছাড়া ফোন চলবে না । এটি ফোনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ । প্রসেসর ফোনের সঙ্গেই থাকে যেহেতু ক্ষুদ্র খুদ্র ইলেকট্রনের জন্য তাপ অনুভূত হয় ।

স্মার্টফোন গরমের হাত থেকে মুক্তির উপায়-

  1. ফোনে উল চার্জ রাখুন । তারমানে এই নয় 75 শতাংশ থাকলেই আবার চার্জে দিতে হবে। এতে ফোনের বেশি ক্ষতি হয় ।
  2. অনেক অ্যাপস চালু রাখলে সমস্যা হবে ।
  3. বেশি ঘাঁটাঘাঁটি করা ঠিক নয় ।
  4. RAM ও ক্যাশ মেমোরি পরিষ্কার রাখুন ।
  5. চামড়ার কভার ব্যবহার করুন ।
  6. ওয়াই-ফাই সমবসময় চালু রাখা উচচিত নয়। কিংবা সবসময় ডেটা চালু রাখা উচিত নয় ।

এই প্রতিবেদনটি ভালো লাগলে পোস্টটি লাইক ও শেয়ার করুন। যে কোনো প্রয়োজনে কমেন্ট করে জানাতে পারেন। আরো পোস্ট পেতে লাইক করুন আমাদের ফেসবুক পেজ পশ্চিমবঙ্গ 24×7

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Inline
Inline