মাধ্যমিক পাশ করেও রেলের এই পদে চাকরিতে আবদন করতে পারবেন

চাকরির আকালে শিক্ষিত বেকাররা একটা চাকরির আশায় হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন। রাজ্য সরকারি চাকরির দীর্ঘ সূত্রীতা সমস্যায় ফেলেছে সকলকেই। কিন্তু অনেকে মাধ্যমিকের পর আর উচ্চশিক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। তাদের জন্যই সুখবর এনেছে কেন্দ্রীয় সরকারের রেল মন্ত্রক। আর মহিলা হলে তো কোনও কথাই নেই। কারণ দশম শ্রেনী উত্তীর্ণ হলেই রেলের আরপিএফ পদের জন্য আবেদন করা যাবে।
রেল সূত্রে জানা গিয়েছে, আরপিএফ পদের জন্য বিপুল পরিমানে নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি প্রকাশিত হবে শীঘ্রই। আর মহিলাদের ক্ষেত্রে রয়েছে সুবর্ণ সুযোগ। আরপিএফ পদের জন্য মোট সীটের অর্ধেকটাই রয়েছে মহিলাদের জন্য সংরক্ষন করা।
রেলের গ্রুপ সি ও ডি পদে লোক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ ও আবেদন পত্র প্রকাশের পর এবার আরপিএফ পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হবে খুব তাড়াতাড়ি, জানিয়েছেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল। একই সঙ্গে মোট ৯,৫০০ জন জওয়ানকে আরপিএফ পদে নিয়য়োগের কথাও ঘোষনা করেছেন তিনি।

আরপিএফ নিয়োগের কতগুলো দ্রষ্টব্য বিষয়-
1. মোট ৫০ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষন করা হয়েছে।
2. বেতন ৫,২০০-২০,২০০ টাকা
3. যোগ্যতা- নূন্যতম মাধ্যমিক পাশ।
4. উচ্চতা(পুরুষ)- ১৬৫ সেমি, মহিলা- ১৫৭ সেমি।
5. আবেদন করার জন্য অফিসিয়াল ওয়েবসাইট- http://rpfonlinereg.co.in

তবে আরপিএফ নিয়োগের ক্ষেত্রে বিশদ বিবরন দেওয়া হলেও এখনও অবধি নিয়োগের জন্য কোনো ফি-এর উল্লেখ করেননি রেলমন্ত্রী। গ্রুপ সি ও ডি-এর জন্য সাধারণ জাতির জন্য পাঁচশো টাকা এবং এসসি,এসটি দের জন্য আড়াইশো টাকা ফর্মের দাম ধরা হয়েছিল। সেক্ষেত্রে পরীক্ষার পরে প্রত্যেক প্রার্থীরাই ফর্মের টাকা বাবদ একশো টাকা বাদ দিয়ে বাকি টাকা ফেরত পাবেন এমনটাই ঘোষনা করা হয়েছিল কেন্দ্রীয় রেলমন্ত্রকের পক্ষ থেকে। তবে এই নিয়োগের জন্য কত টাকা ধার্ষ করা হল, কিংবা গ্রুপ ডি ও সি-এর মতোই নিয়ম হবে কি না তা এখনও আলচনাধীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Inline
Inline