ফ্রান্সের থেকেও সম্পদশালী দেশ ভারত

নাম আছে তৃতীয় বিশ্বের তালিকায় । তাতে কি, সামরিক থেকে বানিজ্যিক সব বিভাগেই বেশ শক্তিশালী দেশ ভারত। কয়েক বছরে দেশকে বিশ্বের দরবারে তুলে ধরার কর্মে ব্রতী হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেশের সম্পত্তির পরিমান দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে। তাইতো বিশ্বের মহা শক্তিশালী দেশ ফ্রান্সকেও পিছনে ফেলে সম্পদশালী দেশের তালিকায় স্থান পেয়েছে ভারত। আমেরিকা, চিনকে না পার করাতে পারলেও সম্পদশালী দেশের পালক জুড়েছে ভারতের মাথায়।

image source

নিউ ওয়ার্ল্ড ওয়েলেথ-এর দশ বছরের রিপোর্টের ভিত্তিতে ভারতের সম্পদের পরিমান বেড়েছে ৫,১৬,৫০০ কোটি ডলার। ওয়েলেথ-এর তালিকা অনুযায়ী সবার শীর্ষে রয়েছে আমেরিকা, সম্পত্তির পরিমান ৬৪,৫৮,৪০০ কোটি ডলার, দ্বিতীয় স্থানে রয়েছে চিন, সম্পত্তির পরিমান ২৪,৮০,৩০০ কোটি ডলার এবং তৃতীয় স্থানে ভারতের সম্পত্তির পরিমান ১৯,৫২২ কোটি ডলার।

image source

বিশ্বের প্রথম সারির দেশের তালিকায় ইতালি ও ফ্রান্সের মতো মহা শক্তিধর দেশ থাকলে ভারতের সঙ্গে পাল্লা দিতে পারেনি তা বোঝাই যাচ্ছে।এমনকি ব্রিটেনের স্থানও ভারতের পরে। ভারতের থেকে সম্পত্তির পরিমান প্রায় নয় কোটি ডলারের কম।

image source

প্রযুক্তির দৌড়ে গোটা  বিশ্ব এখন হাতের মুঠোয়। ভারতের অর্থনৈতিক অবস্থা উন্নয়নের প্রধান কারণ হিসেবে ধরা যেতে পারে প্রযুক্তির উন্নয়ন। একই সঙ্গে বিভিন্ন দেশের সঙ্গে পারস্পরিক বোঝাপড়, লেনদেন ব্যবসা বানিজ্যের অভ্যন্তরীকরণ সহ আমদানি, রফতানির ব্যাপক প্রসার দেশকে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে প্রতিযোগীতায় স্থান পেতে সাহায্য করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Inline
Inline