মানুষের তৈরি হাড় দিয়ে তৈরি এই চার্চটিকে দেখে নিন

দুনিয়াটা বড্ড  আজব। সত্যিই নিয়তই আশ্চর্য জিনিস ঘটে চলেছে পৃথিবীতে। মানুষের তৈরি হাড় দিয়ে তৈরি হয়েছে একটি গোটা চার্চ। ভাবা যায়……। হ্যাঁ ভাবা না গেলেও এটা বাস্তব। মোট সত্তর হাজার হাড় দিয়ে তৈরি করা হয়েছে একটি গির্জা। মানুষের অস্থি দিয়ে সুসজ্জিত এই চার্চটিকে দেখলে বোঝার উপায় নেই এটি কি দিয়ে তৈরি। গির্জাটিকে বোন্স অফ চার্চও বলা হয়। সেডলেকে আবস্থিত এই চার্চটিকে সেডলেক ওসুয়ারীও বলা হয়ে থাকে। প্রতিবছর প্রায় ২০০০০০ দর্শনার্থী এখানে আসেন।

image source

চার্চ অফ বোনস বলার কারণ-

সেডলেকের কেউ মারা গেলে তাঁকে কবরস্থ করা হয়। কিন্তু কিছুদিন পর, সেই কবর থেকে মৃত মানুষের হাড় নিয়ে কাজে লাগানো হয় এই চার্চে। অস্থি গুলিকে সুসজ্জিত করে রাখা হয় এই গির্জাতেই। একটা দুটো করে সত্তর হাজার মানুষের হাড় স্থান পেয়েছে সেডলেকের এই গির্জায়।

কয়েকশো বছর আগে এক খ্রীষ্টান মঠাধ্যক্ষকে সেডলেকের এই  স্থানে স্থানান্তরিত করা হয়।  তিনি সেডলেকের কবর স্থান থেকে আসার সময় পবিত্র কিছু জিনিস ও মাটি নিয়ে এসে মঠের কবরস্থানের চারিদিকে ছড়িয়ে দেন। তখন থেকেই সেটিকে পবিত্র স্থান বলে ধরে নেওয়া হয়।এবং সেডলেকের সমস্ত মানুষ মারা যাওয়ার পর এই স্থানে কবর দেওয়ার কথা বলতেন। এইভাবেই  স্থানটি এত জনপ্রিয় হয়ে উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Inline
Inline