২০০ বা ২০০০ টাকার নোটে মাটি বা কালি লাগলেই বিপদ

নোট বাতিলের পর বাজারে আসে নতুন ২০০০ ও ৫০০ টাকার নোট। এর জন্য বেশ কয়েকদিন পর্যন্ত হেনস্থার মুখে পড়তে হয়েছে সাধারণ মানুষকে। কিন্তু বাজারে নতুন ২০০ ও ৫০ টাকার নোট আসার পর সমস্যা অনেকটাই কমেছে। কিন্তু এখন সমস্যা কমার বদলে আরও বাড়তে চলেছে। কারণ মিডিয়া রিপোর্ট অনুযায়ী,ছেঁড়া বা মাটি লাগা ২০০ ও ২০০০ টাকা জমা নেবে না ব্যাঙ্ক।

Image Source

আগের নিয়ম অনুযায়ী, সব ধরনের নোট জমা নিতে হবে ব্যাংক কে। কিন্তু সেইয়ে নিয়মের আওতায় এখনও ২০০০ ও ২০০ টাকার নোট নেই।সেই অনুযায়ী দেখতে গেলে ছেঁড়া বাঁ মাটি লাগা নোট জমা নাও নিতে পারে ব্যাঙ্কগুলি। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সেকশন ২৮-এ ৫, ১০, ৫০, ১০০, ৫০০, ১০০০, ৫০০০ ও ১০০০০ টাকার নোটের উল্লেখ রয়েছে। কিন্তু ২০০ ও ২০০০ টাকার নোটের কোন উল্লেখ নেই।

২০১৬,৮ নভেম্বর এ নোট বন্দির ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর বাজার এ আসে ২০০০ টাকার নোট। গতবছর অগাস্ট মাসে ২০০ টাকার নোট বাজারে নিয়ে আসে আরবিআই। ২৮ নভেম্বর সেকশনে পরিবর্তন না এলে এই দুই নোট জমা দেওয়া বা লেনদেনের সমস্যা থেকেই যাবে।
অর্থমন্ত্রকের সচিব সুভাষ সি গরগ জানিয়েছিলেন, বাজার এ এই মুহূর্তে ৬.৭০ লাখ কোটি টাকার ২০০০ টাকার নোট বাজারে রয়েছে। আপাতত ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ রয়েছে।বাঙ্ক থেকে জানানো হয়েছে যে বেশ কিছু ছেঁড়া নোট ব্যাংক এ এসেছে। কিন্তু নিয়ম বদল না করলে গ্রাহকরাই সমস্যায় পরবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Inline
Inline