আজ অবধি কৈলাসে কেউ কেন যেতে পারেনি?

কৈলাশ পর্বত, মহাদেবের বাসভূম। সেই সূত্রে ছোটো বেলা থেকেই কৈলাশ নামটা আমদের সঙ্গে পরিচিত। সেক্ষেত্রে সেই স্থান ভ্রমনের জন্যও  বেশ জনপ্রিয়। কিন্তু সেখানে ভ্রমন করা আজ অঅবধি করারোই সম্ভব হয়নি। দীর্ঘ পাহাড়-পর্বতের গা বেয়ে অমরনাথ যাত্রা সম্ভব হলেও, উচ্চতা বেশি থাকায় মাউন্ট এভারেস্টে পা দিলেও উচ্চতা কম কৈলাসে যাত্রা কারোরই হাতের মুঠোর ব্যাপার নয়। অনেকেই চেষ্টা করেছিলেন কিন্তু সেই চেষ্টা সফল হয়নি কিছুতেই।

তবে কি কারণে এই কৈলাশে যেতে পারে না কেউ?  এনিয়ে নান মুনির নানা মত। তবে যাঁরা কৈলাস যাত্রা করেছিলেন তাঁরা কিছু অভিজ্ঞতা জানিয়েছিলেন সেগুলি হল-

image source

১.  কৈলাশের চূড়ার কাছাকাছি এসে অনেকেই প্রবল ঝড়ের মুখো মুখো হয় আর ওপরে উঠতে পারেননি।

২. অনেকে আবার নিজের মৃত্যু আসন্ন ভেবে তড়িঘড়ি নীচে নেমে আসতে বাধ্য হয়েছেন।

image source

৩.  হিন্দু, শতদ্রুর মতো চারটি নদী দ্বারা বেষ্টিত কৈলাশ পর্বতকে দেখলে পিড়ামিড মনে হয় । অনেকে তো আবার বিশ্বের সর্ববৃহত্ পিড়ামিডও বলে থাকেন। পিড়ামিড মতোই খাড়া। তাই হয়তো কেউ উঠতে পারেনি।

৪. কৈলাশ পৌঁছানোর সময় নাকি খুব তাড়াতাড়ি বয়স বেড়ে যায়। তিব্বতের এক সাধু যিনি কৈলাশ যাত্রা করার চেষ্টায় ব্রতী হয়েছিলেন। কিন্তু তিনি ব্যর্থ হয়েছেন। সঙ্গে জানিয়েছেন এক নিমিষে বয়স যেন কত বেড়ে যাচ্ছে। শুধু তাই নয় সেখানকার সময়ও নাকি খুব তাড়াতাড়ি চলে যায়।

image source

৫. অনেকে বলেন কৈলাশ নাকি স্থান পরিবর্তন করে তাই কৈলাশ যাত্রা সম্ভব নয়।

৬. বিজ্ঞানীরা বলছেন কৈলাশে নাকি কোনো চুম্বকীয় ক্ষেত্র নেই । যে কারণে কোনো কোনো কম্পাস কাজ করে না।

image source

৭. গড ও এভিল লেক ঘিরে থাকায় কৈলাশে যেতে পারেনি কেউ।

এই গুলি সমস্তটাই পাওয়া তথ্য। কৈলাস না যেতে পারার বৈজ্ঞানিক ব্যাখ্যা কিন্তু আজও নেই। হিন্দ ধর্ম শিব নিয়ে অনেক ধারনা রয়েছে, তিনি নাকি কৈলাশ পর্বতে গিয়ে নৃত্য করেছেন এই সব। কিন্তু আসল কারণ অজানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Inline
Inline